হোম / লেখা-পড়া / বাচ্চাদের হতাশ করবেন না: নাহিদ
500x350_4e22570a729c47a9e5ae64a3ac22566d_pns_30_12_14

বাচ্চাদের হতাশ করবেন না: নাহিদ

যাদের ছেলেমেয়েরা দেশের বাইরে লেখা-পড়া করছে, তারাই না বুঝে পিএসসি-জেএসসি পরীক্ষার বিরোধিতা করে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

মন্ত্রী বলেন, “আমাদের যেসব জ্ঞানীরা আছেন, আমি বিনীতভাবে অনুরোধ করছি বাচ্চাদের হতাশ করবেন না।”
শুক্রবার রাজধানীর ধানমন্ডিতে সরকারি টিচার্স ট্রেনিং কলেজ মিলনায়তনে এ মন্তব্য করেন মন্ত্রী।

নুরুল ইসলাম নাহিদ বলেন, শিক্ষার্থীদের বিশ্বমানের মানব সম্পদ হিসেবে গড়ে তুলতে সরকার কাজ করে যাচ্ছে।

শিক্ষামন্ত্রী বলেন, “এই গাইড বই, নোট বই, কোচিং বাণিজ্য আর থাকবে না, আমরা আইন করছি। সব বন্ধ করে দেয়া হবে। আমাদের যেসব জ্ঞানীরা আছেন, আমি বিনীতভাবে অনুরোধ করছি বাচ্চাদের হতাশ করবেন না।”

তিনি আরো বলেন, “আবার আমাদের শিক্ষকদের মধ্যে কেউ কেউ আছেন ক্লাসে পড়ান না, কিন্তু বাসায় টাকার বিনিময়ে পড়ান। এসব চলবে না। শিক্ষক হয়ে শিক্ষকের মর্যাদা রাখতে হবে। শিক্ষকরা আমাদের মাথার মণি।”

‘‘যাদের বাচ্চা বিদেশে পড়ে, ইংলিশ মিডিয়ামে পড়ে। হাজার হাজার টাকা দিয়ে নিজেদের সন্তানদের পড়ান তারা।”

“বাংলাদেশে গরিব মানুষের বাস। সবাইকে পড়াতে হবে। এই যুক্তি তারা মানতে চান না। কারণ তাদের ছেলে-মেয়ে তো বিদেশে থাকে। তারা জেএসসি, পিএসসি পরীক্ষার বিরুদ্ধে কথা বলেন।’’ -বলেন শিক্ষামন্ত্রী।

ইসলামের নামে ভুল ব্যাখ্যা দিয়ে ছাত্র ও শিক্ষকদের জঙ্গিবাদে ঠেলে দেয়া হচ্ছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, “বাচ্চাদেরকে বোঝানো হচ্ছে জীবন দিলে বেহেস্তে চলে যাবে। যদি এতই পাওয়া যায়, তুমি আগে জীবন দাও না কেন? নিজেরা মরে না, কিন্তু আমাদের বাচ্চাদের ঠেলে দেয়া হচ্ছে মৃত্যুর দিকে। কেন করা হচ্ছে? আমাদের দেশকে পিছিয়ে দেয়ার জন্য। সবাইকে নিয়ে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে জঙ্গিবাদের বিরুদ্ধে।”

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন কারিগরি ও মাদরাসা বিভাগের ভারপ্রাপ্ত সচিব মো. আলমগীর, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ড. এস এম ওয়াহিদুজ্জামান প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *