হোম / অন্যান্য / শীতে মাথাব্যথা এড়িয়ে চলতে করণীয়
full_402193323_1483026706

শীতে মাথাব্যথা এড়িয়ে চলতে করণীয়

বাড়ছে শীত। সঙ্গে বাড়ছে ঠাণ্ডাজনিত বিভিন্ন অসুখ-বিসুখের প্রকোপও। ঠাণ্ডাজনিত অসুখের মধ্যে মাথাব্যথা একটি সাধারণ সমস্যা।

আবহাওয়া ও তাপমাত্রার পরিবর্তন এবং সর্দি শীতকালে মাথাব্যথার অন্যতম কারণ।

সম্প্রতি দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গের হেডেক ক্লিনিকের মেডিকেল ডিরেক্টর ডা. এলিয়ট শীতকালে মাথাব্যথা দূর করার কিছু উপায় বলেছেন।

ভিটামিন ডি
ভিটামিন ডি-এর ঘাটতি ডেকে আনতে পারে উচ্চরক্তচাপ, ডায়াবেটিস, ক্যানসার, রিউম্যাটয়েড অ‍াথ্রাইটিজ, হার্ট অ্যাটাক, স্ট্রোক, অস্টিওপরোসিস ও মানসিক অবসাদ। বিষয় হচ্ছে, মানসিক অবসাদ হুটহাট মাথাব্যথা ও মাইগ্রেনের কারণ। চর্বিতে দ্রবণীয় এ ভিটামিনটি পাবেন সয়ামিল্ক, কডলিভার অয়েল, টুনাফিশ ইত্যাদিতে।

ডিহাইড্রেশন এড়িয়ে চলুন
মাথাব্যথা প্রতিরোধে দিনে প্রচুর পানি ও লিকুইড পান করুন। আমাদের মস্তিষ্কে ৭৫ ভাগই পানি। যখন পানি সরবরাহ কমে যায় তখন মস্তিষ্ক হিস্টামিন উৎপন্ন করে। এই হিস্টামিন ব্যথা ও ক্লান্তির কারণ। তবে ক্যাফেইনসমৃদ্ধ পানীয় ও সফটড্রিঙ্ক এড়িয়ে চলতে হবে। তবে গ্রিন টি খেতে পারেন। এটি ঠাণ্ডা ও ফ্লুর ভাইরাসের সঙ্গে লড়াই করে।

সঠিক খাবার
সঠিক খাবার যেমন শাক-সবজি ও ফল খাওয়া যেতে পারে। ফলের মধ্যে বিশেষত আপেলের কথা বলেছেন ডা. এলিয়ট। আপেলে রয়েছে প্যাক্টিন নামে এক প্রকার ডেটক্সিফাইং উপাদান যা মাথাব্যথা কমায়। এছাড়া প্রোটিনজাতীয় খাবার যেমন চিকেন স্যুপ খাওয়া যেতে পারে। মুরগির মাংসে প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক থাকে। তাই শীতকালীন অসুস্থতায় এটি ট্রিটমেন্টের কাজ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *