হোম / অন্যান্য / কবরের আজাব থেকে বাঁচার দোয়া
25-12-2016

কবরের আজাব থেকে বাঁচার দোয়া

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম একদিন (মদিনা বা মক্কার) কোনো একটি বাগানের পাশদিয়ে অতিক্রম করছিলেন। সেখানে তিনি দু’জন এমন মানুষের আওয়াজ শুনতে পেলেন যাদেরকে কবরে শাস্তি দেয়া হচ্ছিল। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, তাদেরকে আজাব দেয়া হচ্ছে অথচ বড় কোনো অপরাধের কারণে আজাব দেয়া হচ্ছে না। অতঃপর তিনি বললেন, তাদের একজন পেশাব করার সময় আড়াল করতোনা। আর দ্বিতীয় ব্যক্তি একজনের কথা অন্যজনের কাছে লাগাত। (বুখারি)

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কবরের আজাব থেকে বাঁচার জন্য নামাজের শেষ বৈঠকে তাশাহহুদ ও দরূদের পরে সালাম ফিরানোর আগে এই দোয়াটি পড়তে বলেছেন। এ দোয়াটি হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে বর্ণনা করেছেন-

উচ্চারণ : আল্লাহুম্মা ইন্নি আ’উজুবিকা মিন আ’জাবিল ক্বাবরি, ওয়া মিন আ’জাবি জাহান্নাম, ওয়া মিন ফিতনাতিল মাহ’ইয়া-ওয়াল্ মামাতি, ওয়া মিং সাররি ফিতনাতিল্ মাসীহিদ্-দাজ্জাল।
অর্থ : হে আল্লাহ! তুমি আমাকে কাবরের আজাব থেকে রক্ষা করো; আমাকে জাহান্নামের আজাব, এবং দুনিয়ার ফেতনা ও মৃত্যুর ফেতনা এবং দাজ্জালের ফেতনা থেকে রক্ষা করো। (বুখারি ও মুসলিম)

পরিশেষে…
আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে কবর ও জাহান্নামের আজাব থেকে হিফাজতের পাশাপাশি উল্লেখিত ফেতনা থেকে হিফাজত করুন। নামাজের তাশাহহুদে নিয়মিত এ দোয়াটি পড়ার তাওফিক দান করুন। আমিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *