হোম / প্রবাস / বাংলাদেশি কর্মীদের সমস্যা সমাধানে কাজ করছে সৌদি সরকার
saudi-arab-bd-worker

বাংলাদেশি কর্মীদের সমস্যা সমাধানে কাজ করছে সৌদি সরকার

সৌদি আরবে বাংলাদেশি কর্মীদের সুরক্ষা নিশ্চিত ও সমস্যা সমাধানে কাজ করছে দেশটির সরকার।

রোববার ঢাকার ইস্কাটনে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসির সঙ্গে বৈঠককালে এ কথা জানিয়েছেন সৌদি আরবের ডেপুটি মিনিস্টার অব কাস্টমার রিলেশনস, মিনিস্ট্রি অব লেবার অ্যান্ড সোসাল ডেভেলপমেন্ট আদনান আব্দুল্লাহ আল নঈম।

বৈঠকে দুই দেশের সঙ্গে কর্মী পাঠানোর স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হয়।

রোববার প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বৈঠকের শুরুতেই প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বাংলাদেশ থেকে সব সেক্টরে কর্মী নেওয়ার জন্য সৌদি সরকারকে ধন্যবাদ জানান। এ ছাড়া বিভিন্ন সেক্টরে আরো দক্ষ কর্মী নেওয়ার জন্য সেদেশের সরকারকে অনুরোধ জানান।

বৈঠকে সৌদি ডেপুটি মন্ত্রী আদনান আব্দুল্লাহ আল নঈম বলেন, সৌদি আরবে অবস্থানরত বাংলাদেশি কর্মীদের যেসব সমস্যা রয়েছে তা সৌদি সরকার সমাধানে কাজ করছে। ইতিমধ্যে কর্মীদের সুরক্ষায় বিভিন্ন মহল্লায় গেস্টহাউজ তৈরি করা হয়েছে। সৌদি আরবে অবস্থারত কর্মীরা কোনো সমস্যায় পড়লে এসব গেস্টহাউজে ১৫দিন পর্যন্ত থাকতে পারবে। পরবর্তী সময়ে কর্মীর মালিকের সঙ্গে আলোচনা সাপেক্ষে সমস্যা সমাধান করা হবে। অন্যথায় কর্মী নতুন করে কোনো মালিকের অধীনে কর্মসংস্থান নিয়ে যেতে পারবে।

তিনি আরো বলেন, অভিবাসন খরচ কমানোর জন্য ভিসা ট্রেডিং বন্ধ করতে হবে। ভিসা ট্রেডিংয়ের সঙ্গে কোনো সৌদিবাসী যুক্ত থাকলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। সৌদি আরবে অবস্থারত কোনো কর্মীর মৃত্যু হলে তার মৃতদেহ দেশে ফেরত আনা এবং মৃত ব্যক্তির ক্ষতিপূরণ বাবদ পাওনা দ্রুত পরিশোধ নিশ্চিত করা হবে।

বৈঠকে উপস্থিত ছিলেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব বেগম শামছুন নাহার, অতিরিক্ত সচিব জাবেদ আহমেদ, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. সেলিম রেজা, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক গাজী মোহাম্মদ জুলহাস, এনডিসি, মন্ত্রণালয়ের যুগ্ম সচিব নারায়ন চন্দ্র বর্মা, যুগ্মসচিব মো. বদরুল আরেফিন, মন্ত্রীর একান্ত সচিব মু. মোহসিন চৌধুরী, যুগ্মসচিব মোশাররফ হোসেন এবং উপসচিব আবুল হাসনাত হুমায়ুন কবির।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *