হোম / অর্থনীতি / আমি পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে চাই’
%e0%a6%aa%e0%a6%be

আমি পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে চাই’

আন্তর্জাতিকঃ আমি পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে চাই’ পাকিস্তানের নারী আন্দোলনকর্মী ও শান্তিতে সর্বকনিষ্ঠ নোবেলবিজয়ী মালালা ইউসুফজাই সংযুক্ত আরব আমিরাতের শারজায় এক অনুষ্ঠানে অংশ নিতে এসে বলেন – ‘আমার চিকিৎসক হওয়ার স্বপ্ন পরিবর্তিত হয়েছে। পাকিস্তানের সব সমস্যার সমাধান ও মেয়েদেরকে শিক্ষার আওতায় আনতে পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে চাই।

অনুষ্ঠানে মালালা নারীর ক্ষমতায়নের জন্য মানসম্পন্ন শিক্ষা, রোল মডেল ও পুরুষের ভূমিকার প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করেন।

ক্ষুদে এই নোবেলজয়ী বলেন, ‘ আমি মনে করি; মেয়েদের জন্য মানসম্পন্ন শিক্ষার অর্থ শুধুমাত্র বই পড়ে পরীক্ষায় পাস করে চাকরি পাওয়া নয়। এটি নারীর ক্ষমতায়ন, স্বাধীনতা ও বেড়ে উঠার জন্য দরকার। স্বয়ংসম্পূর্ণ হতে তাদেরকে স্বাধীনতা দেয়া’।

এ সময় মালালা তার এক অত্যন্ত কাছের এক ঘনিষ্ঠ বন্ধুকে স্মরণ করে বলেন -সে বাল্যবিবাহের শিকার হয়েছে। মাত্র ১১ বছর বয়সে বিয়ে হয়েছে তার ।  তিনি আরও অনেক নারীকে স্মরণ করেন , যারা তালাকপ্রাপ্ত অথবা স্বামী মারা যাওয়ার পর পিতা এবং ভাইয়ের ওপর নির্ভরশীল হয়ে পড়েন।

তিনি বলেন ‘শিক্ষা ছাড়া দ্বিতীয় কিছুর জন্য আমি নিজেকে কল্পনা করতে পারি না। মেয়ে ও নারীদের জন্য শিক্ষা সবচেয়ে অপরিহার্য। আমাদের সীমার বাইরে স্বপ্ন দেখতে নারীদেরকে উৎসাহিত করা প্রয়োজন। এ জন্য আমাদের রোল মডেল দরকার’।

এছাড়াও তিনি সংযুক্ত আরব আমিরাতের শাসকের স্ত্রী ও জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের শিশু শরণার্থী বিষয়ক আইনজীবী শেইখ জাওয়াহের বিনতে মোহাম্মদ আল কাশিমির প্রশংসা করেন। মালালা বলেন, শেইখ জাওয়াহের একজন রোল মডেল। যিনি নারী ও শিশুদের পরিবর্তনের জন্য শুধুমাত্র স্থানীয়ভাবেই নন, বিশ্বব্যাপি কাজ করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *